উখিয়ার মরিচ্যা বাজারের সার্বিক নিরাপত্তায় বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদক •


উখিয়ার ঐতিহ্যবাহী মরিচ্যা বাজারের সার্বিক নিরাপত্তা বিধান নিশ্চিতকল্পে মরিচ্যা বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি লিমিটেড, রেজি: নং- ২৫৩৫ এর কার্যকরী কমিটির সকল সদস্য ও নির্বাহী সদস্যবৃন্দের সমন্বয়ে অদ্য বিকেল ৩:০০ঘটিকায় মরিচ্যা বাজারস্থ সমিতির প্রধান কার্যালয়ে সমিতির সভাপতি এম. মনজুর আলমের সভাপতিত্বে এক জরুরী মিটিং এর আয়োজন করা হয়।

মরিচ্যা বাজার একটি উখিয়া উপজেলার ঐতিহ্যবাহী বাজার, অত্র বাজারে দুর দূরান্ত থেকে অনেক ক্রেতা বিক্রেতাগণ পরম শান্তিতে কেনাকাটা করে যুগযুগ ধরে নিরাপদে বাড়ি ফিরে যেতে পারত বলে বিভিন্ন স্থানে অত্র বাজারের একটি সুনাম রয়েছে।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন কুচক্রি মহলের সহযোগীতায় সরকার দলীয় নাম পরিচয় দিয়ে কিছু বেপরোয় ছেলে ও কিশোর গ্যাং এর উৎপাত বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন সময়ে ব্যবসায়ীদের হুমকি প্রদান (যেমন: বিগত ২৫/০৬/২০২১ ইং তারিখ শুক্রবার দিবাগত রাত ৯ঘটিকার সময় মরিচ্যা বাজারের বিশিষ্ট ব্যবসায়ী মেম্বার ফজলুল করিম সওদাগরকে হলদিয়া রোডস্থ তার ব্যবসা প্রতিষ্ঠানে কিশোরগ্যাং দ্বারা সরাসরি লাঞ্চনা ও হুমকি প্রদান করে), তাছাড়া সংঘবদ্ধ ভাবে তারা চুরি, ইয়াবা, চোলাই মদ, গাঁজা সেবন করে বাজারের আইন শৃঙ্খলার অবনতি করিতেছে।

তাছাড়া বাজারের বিভিন্ন পয়েন্ট ও বাজারের আশেপাশের অন্ধকারাচ্ছন্ন খালি জায়গায় মাদক বিক্রি, বিভিন্ন কলোনীতে পতিতালয়সহ জোয়ার আসর, ইয়াবা বিক্রি সহ বিভিন্ন স্থানে যাতায়তরত মহিলাদের ইভটিজিং সহ বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ড হঠাৎ করে বেড়ে যাওয়ায় অত্র বাজার ও আশেপাশের গুণীজনদের পরামর্শক্রমে মরিচ্যা বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি লিমিটেড এর কার্যকরী কমিটি ও নির্বাহী সদস্যদের নিয়ে এক জরুরী মিটিং এর আয়োজন করা হয়। এতে মরিচ্যা বাজার থেকে স্ব মূলে মাদক নিমূল ও কিশোরগ্যাংদের আইনের আওতায় আনা, চুরি ও মাদক বিক্রি বন্ধ এবং বাজারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসি ক্যামরা স্থাপন করার সিদ্ধান্ত সহ বাজারের বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে বিষদ আলোচনা করা হয়। সেই সাথে অপরাধী ও অপরাধের বিরুদ্ধে দ্রæত আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উখিয়া, অফিসার ইনচার্জ উখিয়া থানা ও চেয়ারম্যান, হলদিয়া পালং ইউনিয়ন এর নিকট জোর দাবী জানাই।

সকলের মতের উপর একমত পোষণ করে সভাপতি এম. মনজুর আলম বলেন যে, ‘মরিচ্যা বাজারের সার্বিক নিরাপত্তা বিধান নিশ্চিত, আধুনিক ও ব্যবসা বান্ধব একটি মডেল বাজার হিসেবে রুপান্তর করার লক্ষ্যে মরিচ্যা বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি লি: এর সকল সদস্যগণ একমত পোষণ করে কাজ চালিয়ে যাচ্ছে। মিটিং এ উপস্থিত ছিলেন যথাক্রমে- তমিজ আহামদ সও:, নজির আহামদ সও:, জাহাঙ্গীর আলম সও:, হাফেজ ইকবাল সও:, ফারুক সও: মো: আলম সও:, হোছন শরীফ, মনজুর আলম সও:, সিরাজ সও:, মো: শাহ জাহান, লিটন বড়–য়া, জসিম উদ্দিন, মো: ইউছুপ আলী, মো: সোহেল রানা, মো: মুছা, প্রচার ও তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক: আব্দুল্লাহ্ আল শাহীন সহ প্রমুখ সদস্যগণ উপস্থিত ছিলেন।